লোড হচ্ছে
অপেক্ষা করুন

হিজামা একটি জনপ্রিয় সুন্নাহ ও বিজ্ঞানভিত্তিক চিকিৎসা পদ্ধতি।

< সূচীপত্রে ফেরত যান

হিজামা একটি ব্যাথামুক্ত ও ঔষধমুক্ত চিকিৎসা পদ্ধতি। হিজামা করতে কোন ব্যাথা লাগে না। এটাতে কোন কাটাছেঁড়া করা হয় না। হালকা স্ক্র্যাচ করা হয়। এতে একটু কড়া সুড়সুড়ি অনুভূত হয় মাত্র, ভয়ের কোনই কারণ নেই।

হিজামা থেরাপী নেয়ার বা দেয়ার সময় তাই সবার সতর্ক হওয়া উচিৎ। আসুন সুন্নাহকে অবহেলা না করে হিজামা করা বা করানোর আগে এ বিষয়ে স্টাডি করি। শুধু সুন্নাহ নয়, অভিজ্ঞ চিকিৎসক কে জিজ্ঞেস করুন হিজামা কিভাবে কাজ করে, কোন রোগে কিভাবে করতে হয়, ইত্যাদি নানা প্রশ্ন। বাংলাদেশে তো হিজামা এখন এমন ব্যবসা হয়েছে যে হিজামা কিভাবে কাজ করে জানে না, কিন্তু বই লিখছে, ট্রেনিং দিচ্ছে।

যেখানে হাদিসে এসেছে চিকিৎসা শাস্ত্রে অনভিজ্ঞ কেউ যদি চিকিৎসা দেয় তাকে জবাবদিহি করতে হবে।যারা হিজামা প্রাকটিস করছেন আরো পড়াশুনা করুন, শিখুন। ইউটিউব আর কোয়াক দের থেকে নয়, হিজামা বিশেষজ্ঞ দের থেকে ট্রেনিং নিন, পরামর্শ করুন।

নাহলে জবাবদিহির জন্য প্রস্তুত থাকুন। আর যারা মেডিকেল ব্যাকগ্রাউন্ডের তারাও শিখুন, পড়ুন তারপর চর্চা করুন। সার্টিফিকেট এর অপব্যবহার বন্ধ করুন প্লিজ। শেখায় লজ্জা নেই, ভুল চিকিৎসা দেয়ায় লজ্জা। আপনাদের কোন বিষয়ে জানার দরকার হলে আমাদের কাছে আসুন, আসতে না পারলে আমাদের গ্রুপে প্রশ্ন করুনঃ Hijama Planet: Cupping and Ruqyah Center

আমাদের কাছে স্কার মার্ক ছাড়াও পেশেন্ট আসে ব্লিস্টার নিয়ে। আর ট্রিটমেন্ট প্লান এ তো পয়েন্ট ভুলে ভরা। তাই যারা প্রাক্টিস করেন এনাটমি, ফিজিওলজি, প্যাথোলজি পড়ুন। সম্ভব না হলে, অন্তত অভিজ্ঞ কারো ট্রিটমেন্ট প্লান ফলো করুন। অনলাইনে বা অন্যান্য বইয়ে যেসব ট্রিটমেন্ট প্ল্যান পাওয়া যায় তার বেশিরভাগই কোন রোগীর উপর ভিত্তি করে তৈরি। আপনার রোগীর ট্রিটমেন্ট প্ল্যানও তাদের সাথে মিলবে না।

< সূচীপত্রে ফেরত যান